Breaking News
Home / টপনিউজ / চাকরি ছাড়লেন, তবু নেকাব খুললেন না

চাকরি ছাড়লেন, তবু নেকাব খুললেন না

ভারতের মুম্বাইয়ের একটি স্কুলে হিজাব এবং নেকাব খুলতে বলায় চাকরি ছাড়লেন সাবিনা খান নাজনীন (২৫) নামে এক শিক্ষিকা। মুম্বাইয়ের কুরলায় বিবেক ইংলিশ স্কুলে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে পড়াতেন ওই শিক্ষিকা। গত মঙ্গলবার তিনি পদত্যাগ করেছেন।

সাবিনা খান বলেন, ‘আমার পক্ষে স্কুলে কাজ করা মুশকিল হয়ে পড়েছে। গত দুই বছর ধরে ওই স্কুলে আইসিটি শিক্ষক হিসেবে কাজ করছি। কিন্তু গত জুন মাসে যখন নতুন প্রধান শিক্ষিকা দায়িত্বভার নেন, তখন থেকে হিজাব পরার কারণে হয়রানি করা হচ্ছে। আমাকে ক্রমাগত নেকাব এবং বোরকা খোলার জন্য বলা হচ্ছে। এটা আমার ঐতিহ্যগত পোশাক এবং তা পরিধান করা সাংবিধানিক অধিকার।’

সাবিনা অভিযোগ করেন, জাতীয় সঙ্গীত গাওয়ার সময় তাকে বোরকা খুলে ফেলতে বলা হলে তিনি তাতে সম্মত হননি। প্রধান শিক্ষিকা তাকে বলেন বোরকা পরে জাতীয় সঙ্গীত গাওয়া যাবে না। সাবিনা অবশ্য কোনো অবস্থাতেই এ নিয়ে আপোশ করতে রাজি হননি।

স্কুলের প্রিন্সিপাল বিক্রম পিল্লাই অভিযোগ অস্বীকার করে ওই শিক্ষিকার সাথে কোনো বৈষম্য করা হয়নি বলে দাবি করেছেন। তিনি অবশ্য নতুন প্রধান শিক্ষিকা আসার পর থেকে কিছু নতুন নিয়ম চালু করার কথা স্বীকার করেছেন। সাবিনার অভিযোগ সম্পর্কে স্কুল পরিচালন কমিটি সোমবার বৈঠকে বসবেন বলে জানান তিনি।

সাবিনা ‘জয় হো ফাউন্ডেশন’ নামে এক বেসরকারি সংস্থার সাথে যোগাযোগ করলে তারা বিষয়টি নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন। সংস্থার ট্রাস্টি আদিল খত্রির মতে, ওই ঘটনা ধর্মীয় মৌলিক অধিকার এবং ব্যক্তিগত স্বাধীনতার লঙ্ঘন। এটা সমাজের জন্য ভালো নয়।

About admin

Check Also

বিসিএস পরীক্ষায় দুই বার প্রথম হয়েছেন যিনি! তাঁর জীবনের গল্প শুনলে চমকে যাবেন।

বিসিএস পরীক্ষায় দুই বার প্রথম হয়েছেন যিনি! তাঁর জীবনের গল্প শুনলে চমকে যাবেন। বোর্ড কর্মকর্তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *