Breaking News
Home / টপনিউজ / জেনে নিন এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ঢাকার যে স্কুল থেকে কোন শিক্ষার্থীই পাস করতে পারে নি

জেনে নিন এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ঢাকার যে স্কুল থেকে কোন শিক্ষার্থীই পাস করতে পারে নি

এবারে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় গড় পাসের হার ৯৩.০৬ শতাংশ বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান। তবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তরের সময় এই হার ৯২.৩৩ শতাংশ বলেছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ফলাফল নিয়ে মন্ত্রীর এই তথ্যটি মূলত গতবারের। হয়তো ভুলভাবে গতবারের তথ্য উল্লেখ করতে গিয়ে এবারের কথাটি উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এ সময় তিনি ফলাফলের আংশিক তথ্য তুলে ধরেন। একই সময়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী বলেন, এবার দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। এবার ৯ হাজার ৪৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে এবার ৮৬৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে, শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৮। গতবার এই সংখ্যা ছিল ৪৩। এর মধ্যে ঢাকার ১ টি স্কুল আছে, তবে নাম প্রকাশ করা হয় নি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, শুধু আট বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২.৮৯ শতাংশ। এই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন।

এবার জেএসসি পরীক্ষায় বিদেশের আটটি কেন্দ্রে ৬২৬ জন পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৬২৩ জন শিক্ষার্থী। অর্থাৎ বিদেশের কেন্দ্রে পাসের হার ৯৯.৫২ শতাংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফল হস্তান্তরের পর দুপুর ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ও ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে।

About admin

Check Also

বাংলাদেশী কর্মীদের জন্য সুখবর, সহজ হচ্ছে এবার আমিরাতের ভিসা প্রক্রিয়া

বাংলাদেশী কর্মীদের জন্য ভিসা সহজ করার বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। …

One comment

  1. Simply want to say your article is as astounding. The clearness in your post
    is just great and i can assume you are an expert
    on this subject. Fine with your permission allow me to grab your feed to keep up
    to date with forthcoming post. Thanks a million and please carry on the gratifying work.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *