Breaking News
Home / খেলাধুলা / বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে চোখ রাখতে দেরী হলেই সর্বনাশ!

বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে চোখ রাখতে দেরী হলেই সর্বনাশ!

Loading...

বৃহস্পতিবার লন্ডনের কেনিংটন ওভালে খেলা দেখতে যাচ্ছেন কারা? যারা যাচ্ছেন তাদের জন্য আয়োজকদেরই এক পরামর্শ আছে। খেলা শুরুর বেশ আগেভাগেই মাঠে চলে যান। আয়েশ করে বসুন আসনে। নইলে একটু দেরী হলে বেশি বেশি মিস হয়ে যেতে পারে। নিজ আসনে নড়েচড়ে বসার আগেই মিস করে ফেলতে পারেন অনেক কিছু! বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে এদিন বিকেল সাড়ে তিনটায় শুরু হচ্ছে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি।
কেন বলা হচ্ছে মিস করে ফেলতে পারেন অনেক কিছু তা বোঝার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার তো দরকার নেই। যার বোঝার তিনি বুঝে নিয়েছেন। মাত্রই জুনের শুরু। এই সময়টায় ইংলিশ কন্ডিশন একটু শুকনোই থাকে। কিন্তু মঙ্গলবারও বাংলাদেশের বিপক্ষে টসের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, এমনিতে এখন ব্যাটিংয়ের স্বর্গরাজ্য ইংল্যান্ড। কিন্তু আবহাওয়া মাঝে মাঝে তো ভিন্ন আবহ দিচ্ছে।
আসলে এই মের শেষ আর জুনের শুরুতে ইংল্যান্ডের সকালের আকাশের মেঘটাই এইসব বার্তা দিয়ে যাচ্ছে। ইংলিশ কন্ডিশনের সাথে যে মেঘের সম্পর্ক প্রবাদের মতো। ওই মেঘের প্রভাবে কি ঘটছে লন্ডনে বা হালের ম্যাচগুলোতে তার প্রমাণ চান? সোমবার লন্ডনের লর্ডসে ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সকালে ৫ ওভারে ২০ রানের মধ্যে ৬ উইকেট হারালো। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বাজে সকাল ইংল্যান্ডের! দুই পেসার কাগিসো রাবাদা ও ওয়েন পারনেল ছিন্নবিচ্ছিন্ন করে দিয়েছিলেন স্বাগতিকদের।
এই সময় সকালের শুরুটা বাদ দিলে সারাটা দিন আকাশ কিছুটা ধূসর থাকে। প্লাসিড পিচে ব্যাটসম্যানরা তাদের সামর্থ্য বেশি দেখিয়ে যেতে পারেন। কিন্তু এর ব্যতিক্রমী ঘটনাও হুশিয়ার করে দিয়ে যায় চ্যাম্পিয়ন্স ট্রফির দলগুলোকে। বাংলাদেশ মঙ্গলবার ভারতের করা ৩২৪ রানের জবাবে ৮৪ রানে অল আউট! তাদের ব্যাটিং বিপর্যয় ছিল ভয়াবহ। কিন্তু দলটা তো এতো বাজে নয় যতোটা লাগলো সেদিন! ২৪০ রানের হার বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বর দলের!
এই বাংলাদেশই ২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েছিল। আবার বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর দক্ষিণ আফ্রিকাকে স্বাগতিক ইংল্যান্ড চ্যাম্পিয়ন্স ট্রফির আগে তিন ম্যাচের সিরিজের প্রথম দুটিতে হারায়, ২-০ তে সিরিজ জয় নিশ্চিত করে ফেলে। গোলমেলে। সব গোলমেলে লাগে কখনো কখনো।
কিন্তু ইংল্যান্ডের অস্ট্রেলিয়ান কোচ ট্রেভর বেইলিস বাংলাদেশের ম্যাচের আগে অ্যাপ্রোচটা নতুন করে মনে করিয়ে দিয়ে যান তার দলকে, ‘বৈশ্বিক টুর্নামেন্ট কেউ রক্ষণাত্মক খেলা খেলে জিতেছে, এমনটা দেখিনি। সেই দল সবসময় জেতে যারা শক্তির ক্রিকেট খেলে। আমার বার্তাও সেই আগের মতো।’
বাংলাদেশ অবশ্য ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে ভারতের বিপক্ষে হারটাকে খুব বড় করে দেখছে না। প্রস্তুতি ম্যাচ তো ওটা! ৭.৩ ওভারে ২২ রানে ৬ উইকেট! ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে বিপর্যয়ে পড়েছিল তার চেয়ে কোনো অংশে কম নয়! কিন্তু টাইগারদের পক্ষে এদিন সর্বোচ্চ ২৪ রান করা তরুণ মেহেদী হাসান মিরাজ বলে যান, ‘ইংল্যান্ডের বিপক্ষে শেষ কয়েকটি ম্যাচে আমরা ভালো করেছি। এবারও তেমন করতে আত্মবিশ্বাসী।’
বাংলাদেশের শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহেও সুর মেলান। ‘হ্যাঁ, স্রেফ একটা বাজে দিন ছিল। আর প্রস্তুতি ম্যাচ এটা…’।
তবু বেইলিসের শেষ কথাটির মতো, বার্তা পরিস্কার! ওভালে দর্শক মাঠে একটু দেরী করে এলে কিংবা টেলিভিশনে ভক্তরা চোখ একটু দেরীতে রাখলে মিস হয়ে যেতে পারে কতো কিছু

Loading...

About Rezaul Khan

Check Also

মোস্তাফিজ থেকেও আরো ভয়ংকর বলার খুজে পেল বাংলাদেশ, দেখুন ভিডিও তে।

Loading... মোস্তাফিজ থেকেও আরো ভয়ংকর বলার খুজে পেল বাংলাদেশ, দেখুন ভিডিও তে। Loading...