Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / নতুন আইনে আমদানি ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত তিন হাজারের অধিক পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে। বিস্তারিত পড়ুন …

নতুন আইনে আমদানি ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত তিন হাজারের অধিক পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে। বিস্তারিত পড়ুন …

Loading...

নতুন আইনে আমদানি ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত তিন হাজারের অধিক পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে। বিস্তারিত পড়ুন …
প্রস্তাবিত বাজেটে এই সব জিনিসের এর দাম বাড়বে – নতুন আইনে আমদানি ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত তিন হাজারের অধিক পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে। ফলে ওইসব পণ্যের দাম কমবে। এর মধ্যে রয়েছে : সকল প্রকার কলা, খেজুর, ডুমুর, আনারস, পেয়ারা, আম, গাব, লেবুজাতীয় ফল, আঙ্গুর, তরমুজ, আপেল, নাশপাতিসহ যে কোনো ফল।

মসলাজাতীয় পণ্যের মধ্যে রয়েছে : গোলমরিচ, ভ্যানিলা, ধরনের জাঙ্কফুডের। সব ধরনের বিড়ি, সিগারেটসহ তামাকজাত পণ্যের আমদানি, রপ্তানিতে শুল্কহার বৃদ্ধি করা হয়েছে। এতে এ ধরনের পণ্যে দর বৃদ্ধি পাবে।

ছুটিতে যারা দেশের বাইরে ঘুরতে যেতে চায় তাদের বাড়তি অর্থ খরচ হবে। সার্কভুক্ত দেশের বাইরে এশিয়ার অন্যান্য দেশে যেতে বিমান ভাড়ার ওপর বাড়তি আবগারি শুল্ক এক হাজার টাকার পরিবর্তে এখন থেকে দিতে হবে ২০০০ টাকা। যুক্তরাষ্ট্র, ইউরোপ যেতে বিমান ভাড়ার ওপর দেড় হাজারের পরিবর্তে তিন হাজার টাকা আবগারি শুল্ক দিতে হবে।

এয়ারলাইনসের টিকিটের ওপর এই টাকা কাটা হবে। বাজেটে লিথিয়াম, লেড এসিড, ম্যাঙ্গানিজ-ডাই-অক্সাইডসহ সব ধরনের ব্যাটারি, আইপিএস, ইউপিএসে ব্যবহূত ব্যাটারির দাম বাড়বে। রান্নাঘরে ব্যবহূত টেবিলওয়্যার ও কিচেনওয়্যার, ডেন্টাল প্লট ব্রাশসহ সব ধরনের টুথ ব্রাশের শুল্ক ২০ থেকে ২৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ কারণে এ জাতীয় পণ্যের দাম বাড়বে।

যারা বাসায় বসে শেভ করেন তাদের পকেট থেকেও বাড়তি টাকা কাটা হবে। সব ধরনের শেভিং ক্রিম, আফটার শেভ লোশন, রেজার, রেজার ব্লেড, প্রসাধন সামগ্রীর দাম বাড়তে পারে। সাজগোজের বিভিন্ন পণ্যের ওপরও বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এতে ইমিটেশন জুয়েলারি সামগ্রীর দাম বাড়তে পারে। তবে স্বর্ণ আমদানি নীতিমালা করার ঘোষণায় এই পণ্যের দর তুলনামূলক কমার সম্ভাবনা রয়েছে। টুথপেস্ট, ডিটারজেন্ট, মশার কয়েল, হাতব্যাগ, সুটকেস, শপিং ব্যাগ, কাচের আয়না, পশমি কম্বল আমদানির ক্ষেত্রে বাড়তি শুল্ক দিতে হবে। এ ছাড়া আরও দাম বাড়তে পারে, জর্দা-গুল, জানালার পর্দা, জামাকাপড়, জুতা, সিরামিকের তৈরি ইট, কম্বল, রেজার, ব্লেড, রঙিন টেলিভিশন, টিভি কার্ড, আসবাবপত্র, স্যানিটারি টাওয়াল, শ্যাম্পু ইত্যাদি।

Source: BD Pratidin

আপনার মন্তব্য লিখুন…

Loading...

About Rezaul Khan

Check Also

গ্যাসের পরিবর্তে রান্না হবে পানি দিয়ে, অভিনব এই পদ্ধতি আবিস্কার করলেন নারায়নগঞ্জের আব্দুল হামিদ। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না!!

Loading... গ্যাসের পরিবর্তে রান্না হবে পানি দিয়ে, অভিনব এই পদ্ধতি আবিস্কার করলেন নারায়নগঞ্জের আব্দুল হামিদ। …