আন্তর্জাতিক
Trending

রাশিয়া থেকে ৩ লাখ টন গম কিনছে পাকিস্তান

রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করছে পাকিস্তান

  1. রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করছে পাকিস্তান। বন্যাসৃষ্ট খাদ্যসংকট মোকাবিলায় সোমবার (৩১ অক্টোবর) ১১ কোটি ২০ লাখ ডলার মূল্যের গম আমদানির ওই চুক্তির চূড়ান্ত অনুমোদন দেয় সরকারের ইকোনমিক কো-অপারেশন কমিটি। খবর আল-জাজিরার।
  2. করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতির ভারসাম্য ফেরানো ও চলতি গ্রীষ্মে ধ্বংসাত্মক বন্যা-পরবর্তী বিপর্যয় কাটিয়ে উঠতে রীতিমতো লড়াই করছে পাকিস্তান। সাম্প্রতিক বন্যায় দেশটিতে ১ হাজার ৭০০ মানুষের প্রাণহানি ঘটে। স্মরণকালের ভয়াবহ এই বন্যায় দেশটির ৩ কোটি ৩৩ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।
  3. পাকিস্তানের পণ্য আমদানি ও রফতানি সংক্রান্ত সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব পাকিস্তান বলেছে, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের পর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কবলে পড়েনি প্রোডিনতোর্গ। বিশ্বের বৃহত্তম গম সরবরাহকারী দেশগুলোর অন্যতম রাশিয়া ও ইউক্রেন।
  4. সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দেশটির দক্ষিণাঞ্চলে বিপর্যয় সৃষ্টি এবং সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশের বিশাল এলাকার কৃষিজমি ধ্বংস হয়েছে। কৃষিবিষয়ক যুক্তরাষ্ট্র সরকারের এক প্রতিবেদনে কিছু দিন আগের ওই বন্যার কারণে পাকিস্তানের গম উৎপাদন ৮০ লাখ টন কমে যাবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।
  5. রাশিয়ার সঙ্গে বাণিজ্য অব্যাহত রাখায় পাকিস্তানের ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরোপের ঝুঁকি রয়েছে। ইউক্রেনে রুশ সৈন্য মোতায়েনের দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

    এরপর গত সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে দেখা করেন ইমরান খানের উত্তরসূরি ও পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button